সরকারি দল পদত্যাগ করে নির্বাচনকালীন সরকার গঠনের দিকে অগ্রসর হতে পারে

রফিক আহমেদ: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেছেন, দলীয় সরকার বিশেষ করে বর্তমান সরকারের অধীনে যে একটা সুষ্ঠু নির্বাচন হতে পারে- তা কোনভাবেই দেশবাসীর কাছে গ্রহণযোগ্যতা পাবে না। নিবন্ধিত এবং ক্রিয়াশীল রাজনৈতিক দলসমূহের সঙ্গে সরকারি দল পদত্যাগ করে কিভাবে নির্বাচনকালীন সরকার গঠিত হতে পারে সেই মোতাবেক অগ্রসর হওয়া দরকার। গতকাল রাজধানীর তোপখানা রোডস্থ বাসদ কেন্দ্রীয় কার্যালয়ে একান্ত সাক্ষাৎকারে এ প্রতিবেদকের কাছে তিনি এসব কথা বলেন।

বাসদ সাধারণ সম্পাদক বলেন, সরকার যেভাবে নির্বাচনকালীন সরকারের কথা ভাবছে তাতে সাপ লম্ব হয়ে থাকা আর গুলিয়ে থাকার মধ্যে যেমন তার চরিত্রগত কোন পার্থক্য আনে না, তেমনি শাসক দলের অবস্থান গত তারতম্য বিশেষ কিছু হবে না। প্রতি এলাকায় সাংসদদের হাতে ছয়টি মাদ্রাসা করাসহ যেভাবে থোক টাকা আত্মসাৎ বিলিবন্টন ও ধর্মের নামে রাজনৈতিক ব্যবহার করা হচ্ছে তাতে সার্বিক পরিবেশ কুৎসিত হওয়া ছাড়া নির্বাচনী সুষ্ঠু পরিবেশ রচিত হবে না।

তিনি বলেন, প্রতিপক্ষের ওপরে হামলা, মামলা, ভয়ভীতি, নির্যাতন ও নিপীড়ন যেভাবে চালানো হচ্ছে তা পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে-যা সুষ্ঠু নির্বাচনে সহায়ক নয়। এই অবস্থায় সকল গণতান্ত্রিক প্রগতিশীল শক্তিসমূহকে এক যোগে অথবা যার যার অবস্থান থেকে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরির জন্য এগিয়ে আসা সময়ের দাবি অন্যথায় একটা অনাকাঙ্খিত পরিস্থিতির দিকে রাজনীতি ধাবিত হয়ে যেতে পারে। সুত্রঃ বিডি টুডে ডট নেট

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*